মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 5 Part 7 আমাদের পরিবেশ Answer pdf Download

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 5 Part 7 আমাদের পরিবেশ ১. ঠিক উত্তর নির্বাচন করো : ১ x ৩ = ৩ ১.১ আজাদ হিন্দ ফৌজ গঠন করেছিলেন উত্তর :  ঘ) নেতাজি সুভাষচন্দ্র  ১.২ মাছ ধরার যে উপায়টিতে বঁড়শি লাগে তা হলো উত্তর : গ) ছিপ  ১.৩ রেশমকীট পালনের জন্য যে গাছের চাষ করা হয় তা হলো। উত্তর : খ) তুঁত ২. ঠিক বাক্যের পাশে ‘ ‘ আর ভুল বাক্যের পাশে ‘x’ চিহ্ন দাও :  ১ x ৩ = ৩ ২.১ সভ্যতার প্রথমে মানুষ মাটির বাসন ব্যবহার করত। উত্তরঃ   ২.২ বেগম রোকেয়া মেয়েদের পড়াশোনার জন্য অনেক চেষ্টা করেছিলেন। উত্তরঃ   ২.৩ ন্যাদোশ একটি সহজলভ্য নদীর মাছ। উত্তরঃ  x ৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :  ২ x ৩ = ৬ ৩.১ পশ্চিমবঙ্গের কোন কোন জায়গায় চা চাষ হয়? উত্তরঃ  পশ্চিমবঙ্গের উত্তরের পার্বত্য জেলাগুলিতে চা চাষ হয়। যেমন দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার। ৩.২ হারভেস্টার মেশিনের সাহায্যে করা যায় এমন দুটো কাজ লেখো। উত্তরঃ  হারভেস্টার মেশিনের সাহায্যে করা যায় এমন দুটো কাজ হলো – ১. ধান কাটা ও ঝাড়াই করা, ২. ধানকে একত্র করে বস্তাবন্দি করা। ৩.৩ গাঙ্গেয় ব-দ্বীপ আর রাঢ় অঞ্চলে চাষ হয় এমন দুটো ফসলের নাম লেখো।  উত্তরঃ  গাঙ্গেয় ব-দ্বীপ আর রাঢ় অঞ্চলে চাষ হয় এমন দুটো ফসলের নাম হলো ১) ধান এবং ২) আখ। ৪. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও : ৩ x ১ = ৩ ৪.১ বীরসা মুণ্ডা, সিধো ও কানহুর মত মানুষদের আমরা শ্রদ্ধা করি কেন? উত্তরঃ  সিধো ও কানহু মুর্মু ছিলেন সাঁওতাল বিদ্রোহের নেতা। তারা দুই ভাই ছিলেন। তারা অত্যাচারী জমিদার, মহাজন ও ব্রিটিশ সরকারের কর্মচারীদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। শেষ পর্যন্ত ব্রিটিশ সরকারের সেনাবাহিনীর কাছে তারা পরাজিত হন। সেই সময় ব্রিটিশ সরকার মুন্ডাদের ওপর বিভিন্ন ভাবে শোষণ ও অত্যাচার করত।  বীরসা মুন্ডা ‘মুন্ডাদের’ ঐক্যবদ্ধ করে। ১৮৯৯ খ্রিস্টাব্দে সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। বীরসার নেতৃত্বে বিদ্রোহী মুন্ডারা সরকারি অফিস, থানা, পুলিশ ও কর্মচারীদের আক্রমণ করেন কিন্তু শেষ পর্যন্ত সরকারের সেনাবাহিনীর কাছে বীরসা মুন্ডার বাহিনী পরাজিত হয়। বীরসাকে বন্দি করে রাঁচি জেলে রাখা হয়। ১৮৯৯ খ্রিস্টাব্দে রাঁচি জেলে বীরসা মুন্ডার মৃত্যু হয়। তাই আমরা বীরসা মুণ্ড, সিধো ও কানহুর মত মানুষদের আমরা শ্রদ্ধা করি।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 5 Part 7 আমাদের পরিবেশ Answer pdf Download

১. ঠিক উত্তর নির্বাচন করো : ১ x ৩ = ৩

১.১ আজাদ হিন্দ ফৌজ গঠন করেছিলেন

উত্তর :  ঘ) নেতাজি সুভাষচন্দ্র

 ১.২ মাছ ধরার যে উপায়টিতে বঁড়শি লাগে তা হলো

উত্তর : গ) ছিপ

 ১.৩ রেশমকীট পালনের জন্য যে গাছের চাষ করা হয় তা হলো।

উত্তর : খ) তুঁত

২. ঠিক বাক্যের পাশে ‘ image 48‘ আর ভুল বাক্যের পাশে ‘x’ চিহ্ন দাও :  ১ x ৩ = ৩

২.১ সভ্যতার প্রথমে মানুষ মাটির বাসন ব্যবহার করত।

উত্তরঃ  image 48

২.২ বেগম রোকেয়া মেয়েদের পড়াশোনার জন্য অনেক চেষ্টা করেছিলেন।

উত্তরঃ  image 48

২.৩ ন্যাদোশ একটি সহজলভ্য নদীর মাছ।

উত্তরঃ  x

৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :  ২ x ৩ = ৬

৩.১ পশ্চিমবঙ্গের কোন কোন জায়গায় চা চাষ হয়?

উত্তরঃ  পশ্চিমবঙ্গের উত্তরের পার্বত্য জেলাগুলিতে চা চাষ হয়। যেমন দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার।

৩.২ হারভেস্টার মেশিনের সাহায্যে করা যায় এমন দুটো কাজ লেখো।

উত্তরঃ  হারভেস্টার মেশিনের সাহায্যে করা যায় এমন দুটো কাজ হলো – ১. ধান কাটা ও ঝাড়াই করা, ২. ধানকে একত্র করে বস্তাবন্দি করা।

৩.৩ গাঙ্গেয় ব-দ্বীপ আর রাঢ় অঞ্চলে চাষ হয় এমন দুটো ফসলের নাম লেখো।

উত্তরঃ  গাঙ্গেয় ব-দ্বীপ আর রাঢ় অঞ্চলে চাষ হয় এমন দুটো ফসলের নাম হলো ১) ধান এবং ২) আখ।

৪. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও : ৩ x ১ = ৩

৪.১ বীরসা মুণ্ডা, সিধো ও কানহুর মত মানুষদের আমরা শ্রদ্ধা করি কেন?

উত্তরঃ  সিধো ও কানহু মুর্মু ছিলেন সাঁওতাল বিদ্রোহের নেতা। তারা দুই ভাই ছিলেন। তারা অত্যাচারী জমিদার, মহাজন ও ব্রিটিশ সরকারের কর্মচারীদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। শেষ পর্যন্ত ব্রিটিশ সরকারের সেনাবাহিনীর কাছে তারা পরাজিত হন। সেই সময় ব্রিটিশ সরকার মুন্ডাদের ওপর বিভিন্ন ভাবে শোষণ ও অত্যাচার করত।  বীরসা মুন্ডা ‘মুন্ডাদের’ ঐক্যবদ্ধ করে। ১৮৯৯ খ্রিস্টাব্দে সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। বীরসার নেতৃত্বে বিদ্রোহী মুন্ডারা সরকারি অফিস, থানা, পুলিশ ও কর্মচারীদের আক্রমণ করেন কিন্তু শেষ পর্যন্ত সরকারের সেনাবাহিনীর কাছে বীরসা মুন্ডার বাহিনী পরাজিত হয়। বীরসাকে বন্দি করে রাঁচি জেলে রাখা হয়। ১৮৯৯ খ্রিস্টাব্দে রাঁচি জেলে বীরসা মুন্ডার মৃত্যু হয়। তাই আমরা বীরসা মুণ্ড, সিধো ও কানহুর মত মানুষদের আমরা শ্রদ্ধা করি।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 5 Part 7 ইংরেজি Answer pdf Download

মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 5 Part 7 বাংলা Answer pdf Download

মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 5 Part 7 অংক  Answer pdf Download

মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 5 Part 7 স্বাস্থ্য ও শারীরশিক্ষা Answer pdf Download

মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 5 Part 7 আমাদের পরিবেশ Answer pdf Download

মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 5 Part 7 Answer pdf Download

একটি মন্তব্য পোস্ট করুন